ব্রেকিং নিউজ: সরকার অনলাইন গেমিং-এর উপর কোনো পূর্ববর্তী ট্যাক্স স্পষ্ট করেনি

নয়াদিল্লি: একটি গুরুত্বপূর্ণ আপডেটে, ভারত সরকার শনিবার স্পষ্ট করেছে যে এটি অনলাইন গেমিং পোর্টাল এবং ক্যাসিনোগুলিতে পূর্ববর্তী কর আরোপ করেনি। এই ঘোষণাটি সাম্প্রতিক GST কাউন্সিলের বৈঠকের সময় করা হয়েছিল, যেখানে Bet এর মোট মূল্যের উপর 28% ট্যাক্স এবং শিল্পে এর প্রভাব নিয়ে উদ্বেগ নিয়ে আলোচনা করা হয়েছিল। দিল্লির আতিশি সহ বিভিন্ন রাজ্যের অর্থমন্ত্রীরা আশঙ্কা প্রকাশ করেছেন এবং শুল্ক প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন। যাইহোক, রাজস্ব সচিব জোর দিয়েছিলেন যে ট্যাক্সটি পূর্ববর্তী নয় তবে অনলাইন গেমিং সম্পর্কিত বিদ্যমান আইনী বিধানগুলির সাথে সংযুক্ত।



জিএসটি কাউন্সিলের বৈঠকে, বেশ কয়েকটি রাজ্য ক্যাসিনোতে ট্যাক্স সংক্রান্ত উদ্বেগ উত্থাপন করেছে, বিশেষ করে এটি বাস্তবায়নের ছয় মাস পরে পর্যালোচনা চেয়েছে। দিল্লি, বিশেষ করে, শিল্পের উপর 28% করের সম্ভাব্য প্রতিকূল প্রভাব তুলে ধরে। দিল্লির অর্থমন্ত্রী অতীশি গত বৈঠক থেকে তার দাবি পুনর্ব্যক্ত করে শুল্ক প্রত্যাহারের জন্য চাপ দেন। রাজস্ব সচিব সঞ্জয় মালহোত্রা স্পষ্ট করেছেন যে ট্যাক্সেশন পূর্ববর্তী নয়, কারণ বাজি জড়িত অনলাইন গেমগুলি আগে থেকেই বাজি বা জুয়া খেলার কারণে 28% GST বসানো হয়েছিল।

ট্যাক্স কর্তৃপক্ষ গেমিং সংস্থাগুলিকে নোটিশ পাঠিয়েছে, মোট 1.5 লক্ষ কোটি টাকা, বকেয়া পরিশোধের দাবিতে। সংস্থাগুলি এই দাবিগুলিকে চ্যালেঞ্জ করছে, কিছু আইনি পদক্ষেপের আশ্রয় নিয়ে। সরকার অবশ্য, বকেয়া ট্যাক্সের উপর দৃঢ়ভাবে দাঁড়িয়েছে, এই বলে যে গেমিং কোম্পানিগুলি শুল্কের প্রভাবকে অতিরঞ্জিত করতে পারে। অনলাইন গেমিং, ক্যাসিনো এবং ঘোড়দৌড়ের জন্য নতুন কর ব্যবস্থা আগামী মাসের শুরুতে কার্যকর হতে চলেছে৷

সরকার আইন সংশোধন করেছে, শুল্ক আরোপের ক্ষমতা দিয়েছে। রাজস্ব সচিব মালহোত্রা প্রকাশ করেছেন যে আইন প্রণয়ন ক্ষমতা সহ 18টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল ইতিমধ্যেই তাদের নিজ নিজ রাজ্যের জিএসটি আইনে প্রয়োজনীয় সংশোধন করেছে। বাকি 13টি এই সংশোধনীগুলি অন্তর্ভুক্ত করার প্রক্রিয়াধীন রয়েছে, 1 অক্টোবর থেকে শুল্ক কার্যকর হবে৷

সরকারের এই স্পষ্টীকরণ অনলাইন গেমিং এর কর আরোপ এবং শিল্পের জন্য এর প্রভাবকে ঘিরে বিতর্কের স্পষ্টতা নিয়ে আসে। নতুন ট্যাক্স ব্যবস্থার সাথে সাথে, গেমিং কোম্পানি এবং ট্যাক্স কর্তৃপক্ষ উভয়ই পরিবর্তনের জন্য প্রস্তুতি নিচ্ছে, একটি মসৃণ রূপান্তর এবং আপডেট করা নিয়ম মেনে চলা নিশ্চিত করার লক্ষ্যে।

Leave a Comment