Data center in Siliguri: একটি অত্যাধুনিক Webel Data Centers প্রস্তুতির প্রস্তাবনা

উত্তরবঙ্গে বিনিয়োগে গতি আনতে শিলিগুড়িতে একটি অত্যাধুনিক ডেটা সেন্টার তৈরির পরিকল্পনা করছে রাজ্য সরকার এবং ওয়েস্ট বেঙ্গল ইলেকট্রনিক্স ইন্ডাস্ট্রি ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেড (Webel). এই প্রস্তাবিত Webel Data Center গুলির উদ্যোগে শিলিগুড়িতে উন্নত কম্পিউটিং পরিষেবা প্রদান করার লক্ষ্যে বিভিন্ন স্টার্টআপ কোম্পানিগুলির আকর্ষণ করা হবে।



শিলিগুড়ির আইটি পার্কে ডেটা সেন্টারটি তৈরি হবে।

আরো পড়ুন: পশ্চিমবঙ্গে দূষণ নিয়ন্ত্রণ দপ্তর CPCB Recruitment 2023 নিয়োগ বিজ্ঞপ্তি

প্রশাসনিক সূত্রের জানানো গিয়েছে, এই Webel Data Center কাজ আশপাশের মধ্যে আগামী ছ’মাসের মধ্যে শুরু হবে। এই উচ্চক্ষমতা সম্পন্ন কম্পিউটার ল্যাব শুরু করে স্টার্টআপ কোম্পানিগুলিকে মূলত কম্পিউটিং পরিষেবা প্রদান করা হবে।

এই ধরনের ডেটা সেন্টার তৈরির মাধ্যমে নতুন সংস্থা নয় বিদ্যামান শিল্প সংস্থাগুলিরও উন্নতি হবে। প্রকল্পের পরিধি ও অন্যান্য বিষয়গুলি চূড়ান্ত হলে টেন্ডার প্রস্তুত করা হবে।

আমাদের ইতিমধ্যে দুটি ডেটা সেন্টার রয়েছে, একটি সল্টলেকের সেকটর ফাইভে এবং অন্যটি পুরুলিয়ায়। রাজ্যে তৃতীয় ডেটা সেন্টারটি বসতে চলেছে শিলিগুড়িতে।

ওয়েবেলের একজন আধিকারিক বলেন

এই ডেটা সেন্টারের প্রয়োজনীয়তা সম্পর্কে জানানোর সময়ে বক্তব্য দিতে, ওই আধিকারিক বলেন, “IT Park, Gaming এবং তথ্যপ্রযুক্তি নির্ভর স্টার্টআপের জন্য এই ডেটা সেন্টারের প্রয়োজনীয়তা রয়েছে। শিলিগুড়িতে এই ধরনের ডেটা সেন্টার তৈরি হলে তাদের প্রয়োজনীয় পূরণ হবে। শিলিগুড়ির আইটি পার্কে ডেটা সেন্টারটি তৈরি হবে।

এমনিতে, বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলন রয়েছে নভেম্বর মাসে। তার আগে এই ডেটা সেন্টারের প্রস্তাবনা সম্পর্কে আলোচনা হবে রাজ্যে। এরপরে শিল্প সম্মলেনে এটির ঘোষণা করা হবে, যা উত্তরবঙ্গে বিনিয়োগের সম্ভাবনা তৈরি করবে।

আরো পড়ুন: পশ্চিমবঙ্গে ৫২৯৮ টি শূন্যপদে এডুকেটর নিয়োগ: WB Special Educator Recruitment 2023

সম্পর্কিতভাবে, নিউটাউনে একটি বেসরকারি সংস্থার উদ্যোগে একটি ডেটা সেন্টার প্রস্তুতির পরিকল্পনা রয়েছে। সংস্থাটি জানিয়েছে, প্রথম পর্যায়ে আগামী বছরের মার্চের মধ্যে ডেটা সেন্টারটি চালু করা হবে। পরবর্তীতে, ক্ষমতা আরও বাড়ানো হবে, এবং পশ্চিমবঙ্গে ২ হাজার কোটি টাকা লগ্নির পরিকল্পনা রয়েছে।

ওয়েবেল ব্যক্ত করেছে, “কমপিউটিং এস এ সার্ভিস” হিসাবে কাজ করেতে হবে, এটি ভারতে একটি প্রথম। এ পদক্ষেপের মাধ্যমে শিলিগুড়ির আইটি পার্কে ওয়েবেলের ডেটা সেন্টার একটি মৌখিক প্রস্তাবনা হবে।

ডেটা সেন্টার কী?

ডেটা সেন্টার হচ্ছে যে কোনও ডেটা স্টোর রাখার জন্য একটি অবস্থান। এটি ব্যবহারকারীদের নানাভাবে ডেটা প্রসেসিং করার সুযোগ দেয়, যেমন নতুন ডেটা যোগ করা বা পূর্বের ডেটা মুছে দেওয়া। এই সমস্ত প্রসেসিং কাজই মূলত ডেটা সেন্টার করে থাকে।

Leave a Comment