38 টাকার শেয়ার পৌঁছাল ₹150-তে | নুন তৈরির কোম্পানির শেয়ারে ঝড়!

রাজস্থান ভিত্তিক নুন তৈরির কোম্পানি গয়াল সল্ট লিমিটেডের (Goyal Salt) শেয়ার বাজারে ঝড় তুলছে। মাত্র আড়াই মাস আগে শেয়ার বাজারে লিস্টেড হওয়ার পর থেকেই এই কোম্পানির শেয়ারের দাম দ্রুত বাড়ছে। বর্তমানে শেয়ারটির দাম 153 টাকা।



সংবাদের বিস্তারিত:

গয়াল সল্ট লিমিটেডের শেয়ার শেয়ার বাজারে লিস্টেড হয়েছিল চলতি বছরের 11 অক্টোবর। লিস্টেড হওয়ার আগে IPO -তেও যথেষ্ট সাড়া ফেলতে সক্ষম হয়েছিল এই শেয়ার। কোম্পানির IPO -র ইস্যু প্রাইস ছিল 38 টাকা। কিন্তু NSE SME-তে স্টকটি লিস্টেড হয় 130 টাকায়। অর্থাৎ IPO -তে বিনিয়োগকারীরা এই স্টক থেকে 242 শতাংশের প্রিমিয়াম রিটার্ন পেয়েছিল।

বাজারে লিস্টেড হওয়ার পর থেকে গয়াল সল্ট লিমিটেডের শেয়ারের দাম দ্রুত বাড়ছে। NSE-তে শেয়ারটির বর্তমান দাম রয়েছে 153 টাকা। 52 সপ্তাহের সর্বোচ্চ দাম রয়েছে 189 টাকা। 25 অক্টোবর শেয়ারটি এখন পর্যন্ত সর্বোচ্চ দামের সাক্ষী থেকেছে। অন্যদিকে, স্টকের সর্বনিম্ন রেট হল 123 টাকা। বর্তমান দাম ধরা হলে, শেয়ার বাজারে লিস্টিংয়ের পরও এই স্টকটি আড়াই মাসে 40 শতাংশের বেশি রিটার্ন দিয়েছে।

কোম্পানির IPO শেয়ার বাজারে বিনিয়োগকারীদের মধ্যে সবচেয়ে সাড়া ফেলেছিল। এই আইপিওতে, খুচরো বিনিয়োগকারীকে একটি লটের জন্য 114,000 টাকা বিনিয়োগ করতে হয়েছিল। যা লিস্টিংয়ের দিন বেড়ে হয়েছিল প্রায় 4 লাখ টাকা। অর্থাৎ এই আইপিও বিনিয়োগকারীদের তিনগুণেরও বেশি মুনাফা দিয়েছে। আইপিও -টি মোট 294 গুণ সাবস্ক্রাইব করা হয়েছিল। এই আইপিওর আকার ছিল মাত্র 18.63 কোটি টাকা। এই ইস্যুর মাধ্যমে কোম্পানিটি নতুন করে 49.02 লাখ শেয়ার ইস্যু করেছিল।

কোম্পানিটি কী করে?

রাজস্থান ভিত্তিক এই কোম্পানি কাঁচা লবণ তৈরি করে, যা ভোজ্য নুন হিসেবে ব্যবহার হওয়ার পাশাপাশি নানা শিল্পেও ব্যবহৃত হয়। কোম্পানিটি সাবান এবং ডিটারজেন্ট শিল্প, রাসায়নিক শিল্প এবং টেক্সটাইল শিল্পের জন্য লবণ বা নুন উৎপাদন করে। এছাড়াও, গয়াল সল্ট লিমিটেড গ্লাস, প্লাস্টিক, রাবার, পলিয়েস্টার এবং চামড়া উৎপাদন শিল্পেও নুন সরবরাহ করে।

উপসংহার:

গয়াল সল্ট লিমিটেডের শেয়ারে বিনিয়োগকারীদের জন্য সুখবর। এই শেয়ারের দাম ক্রমশ বাড়ছে। তবে, শেয়ার বাজারে বিনিয়োগ বাজারগত ঝুঁকির আওতাধীন। তাই, বিনিয়োগ করার আগে অবশ্যই বিশ্লেষণ করে নিন।

Leave a Comment