TCS এর Share Buyback এর আশঙ্কা, যার মূল্য প্রায় 20,000 কোটি টাকা

ভারতীয় IT প্রতিষ্ঠান টাটা কনসালটেন্সি সার্ভিসেস (TCS) এবার তাদের শেয়ার Buyback প্রস্তাব নিয়ে চিন্তা করছে, যা তাদের মূল কোম্পানি Tata Sons-কে একে বারে প্রায় ২০,০০০ কোটি টাকা প্রদানে উপকৃত করতে পারে। এই প্রস্তাব নিয়ে বোর্ড ১১ অক্টোবরে আলোচনা করা হবে, যেটির নেতৃত্ব এন চন্দ্রশেখর করবেন, যিনি টাটা সন্সের চেয়ারম্যান। এই পদক্ষেপ মুখোমুখি আনতে হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি চ্যালেঞ্জিং বাজারের সমর্থনে, কারণ ভারতের এই সেক্টরে প্রবেশ করতে হয়।



কিছু বিশ্লেষক আশা করছেন, TCS এর ২০২২ সালের Buyback চুক্তি বেশি হতে পারে, যেটি ১৯,০০০-২০,০০০ কোটি টাকা, এটি একে বারের Buyback কর্মসূচির তুলনায় ৬-১১% বেশি হতে পারে, এটি বলেছেন মেহতা ইক্যুইটিজের সিনিয়র ভিপি (গবেষণা) প্রশান্ত তাপসে।

আরো পড়ুন: Zomato Share Price Target 2023: বাজারে দ্বিতীয় ত্রৈমাসিকে উর্ধ্বগতির সংকেত

এই প্রস্তাবের ঘোষণা আসার আগে, TCS-এর শেয়ার শুক্রবার BSE-তে ০.৯% বেড়ে ৩,৬২০ টাকায় বন্ধ হয়েছে। ২০১৭ সাল থেকে, টিসিএস চারটি পুনঃক্রয় প্রকল্পের মাধ্যমে ৬৬,০০০ কোটি টাকা শেয়ার কিনেছে। এই বছরের শুরুতে, আরও দুটি আইটি কোম্পানি তাদের Share Buyback সম্পন্ন করেছে। ইনফোসিস ৯,৩০০ কোটি টাকার Buyback শেষ করেছে এবং উইপ্রো ১২,০০০ কোটি টাকার Buyback কর্মসূচি শেষ করেছে।

২০১৮ সালের অর্থবছরে, TCS শেয়ারহোল্ডারদের কাছে তার বিনামূল্যের নগদ প্রবাহের ৮০-১০০% বিতরণ করার জন্য শুরু করার প্রতিশ্রুতি দেয়। ৩০ জুন, ২০২৩ এর শেষে TCS এর নগদ এবং নগদ সমতুল্য পাইল ৬০,৯৪২ কোটি টাকা।

TCS এর পদক্ষেপ টি প্রবর্তক টাটা সন্সকেও তহবিল ফেরত দেবে, যা আইটি ইউনিটে প্রায় ৭২% ধারণ করে এবং যেটি সেমিকন্ডাক্টর এবং বৈদ্যুতিক গাড়ির ব্যাটারির মতো নতুন ব্যবসায় বাজি ধরছে। ২০২৩ অর্থবছরে, টাটা সন্স TCS থেকে প্রায় ৩০,০০০ কোটি টাকার লভ্যাংশ পেয়েছে।

আরো পড়ুন: List of Bank Holidays in October 2023 and Transaction Plan

ধ্রুব অ্যাডভাইজার্সের অংশীদার অভিষেক মুন্ডাডা বলেন, লভ্যাংশ এবং বাইব্যাক উভয়ই করযোগ্য, বাইব্যাকের ক্ষেত্রে, কোম্পানি এই ধরনের শেয়ার ইস্যু করার সময় প্রাপ্ত বাইব্যাক মূল্য এবং শেয়ার সাবস্ক্রিপশনের পরিমাণের মধ্যে পার্থক্যের উপর ২৩% কর দিতে বাধ্য। “ফলে, শেয়ারহোল্ডারদের দ্বারা প্রাপ্ত সম্পূর্ণ বাই-ব্যাক আয় করমুক্ত,” মুন্ডাদা বলেছিলেন।

Leave a Comment