গুগল দিচ্ছে Google Earthquake Alerts নিজের ফোনে পেতে হলে কী করতে হবে?

গুগলের এক নতুন ইনিশিয়েটিভ: Google Earthquake Alerts

ফোনের মাধ্যমে বুঝুন ভূমিকম্পের আগেই! গুগল প্রস্তুত নতুন উপায়।



ভূমিকম্পের তথ্য এখন সহজে মোবাইলে পাওয়া যায় সোশ্যাল মিডিয়ার মাধ্যমে। অনেকে টেলিভিশন দেখতে পারে, তবে অধিকাংশ মানুষ ফেসবুক এবং হোয়াটসঅ্যাপ ব্যবহার করে এই খবর পেতে। কলকাতা ও পার্শ্ববর্তী অন্যান্য জেলাতে ভূমিকম্পের আঁচ পাওয়া যেন কঠিন, তাই বহু মানুষ এই খবর উড়িয়ে দেয়। কিন্তু এমন জায়গা আছে যেখানে ভূমিকম্প আসতে পারে যেন প্রকৃতির একটি অভিশাপ।

এই প্রাকৃতিক বিপর্যয়ের কারণে হাজার হাজার মানুষ মারা যাচ্ছে। অসংখ্য ঘরবাড়ি দোকান নষ্ট হয়ে গেছে। এই পরিস্থিতিতে, তারা যাতে আগেই সতর্ক হতে পারে, গুগল তাদের জন্য একটি নতুন পদক্ষেপ নিয়েছে। ভারতীয় ব্যবহারকারীদের জন্য Google Earthquake Alerts বিশেষভাবে চালু করেছে গুগল।

Google Earthquake Alerts কীভাবে কাজ করবে?

ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি (NDMA) এবং ন্যাশনাল সিসমোলজি সেন্টারের সঙ্গে হাত মিলিয়ে গুগল এই অ্যান্ড্রয়েড এলার্ট or Google Earthquake Alerts পদক্ষেপ চালু করেছে। এই পদক্ষেপে, ফোন কানেক্টড এবং চার্জিং অবস্থায় থাকলে, ভূমিকম্পের প্রাথমিক কম্পন শনাক্ত করা যায়।

এই পদক্ষেপে দু’ধরনের এলার্ট পাওয়া যাবে – ‘Be Aware’ (সাবধান) এবং ‘Take Action’ (পদক্ষেপ নিন)। যখন একাধিক ফোনে এমন প্রাথমিক কম্পন শুরু হবে তখন গুগলের সার্ভার সেটি ট্র্যাক করে মুহূর্তে সেই ডেটা ব্যবহারকারীদের ফোনে পাঠিয়ে দিবে।

‘Be Aware’ (সাবধান) এলার্ট যখন আসবে, বুঝতে হবে কম্পনের পরিমাণ কম। আর কম্পনের পরিমাণ যদি 4.5+ বা তার বেশি হয় তখন ‘Take Action’ (পদক্ষেপ নিন) এলার্ট পাঠানো হবে। যার অর্থ আপনাকে ততটা দ্রুত সতর্ক হতে হবে। পাশাপাশি ভূমিকম্পের কেন্দ্রস্থল কোথায় তা জানাবে গুগল।

দিনের প্রতিটা মুহূর্তে রাজ্য, দেশ তথা বিশ্বজুড়ে ঘটে চলেছে বহু ঘটনা। এই সংক্রান্ত আরও খবর জানতে চোখ রাখুন আমাদের হোয়াসটঅ্য়াপে: প্রবেশ করুন

Google Earthquake Alerts ব্যবহারকারীদের কি করতে হবে?

Google Earthquake Alerts পেতে বিশেষ সেটিংস পরিবর্তন করতে হবে না! আপনার স্মার্টফোনের অ্যান্ড্রয়েড ভার্শন 5.0 বা তার বেশি হলে এই পদক্ষেপটি সমর্থন করতে পারবেন।

আপনার ফোনটি ইন্টারনেটে সংযোগিত থাকতে হবে এবং লোকেশন অন থাকতে হবে। আপনার ফোনে Google Earthquake Alerts নামক অপশন যদি থাকে তাহলে সেটিও অন করে রাখতে পারবেন। গুগল জানিয়েছে, এই এলার্ট ফিচার ভারতীয় সমস্ত আঞ্চলিক ভাষায় পাওয়া যাবে।

Leave a Comment